এফিলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো? এফিলিয়েট মার্কেটিং কেন করবো?

এফিলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো? এফিলিয়েট মার্কেটিং কেন করবো?
What is affiliate marketing? How to start affiliate marketing? Why affiliate marketing?

এফিলিয়েট মার্কেটিং কি?
এফিলিয়েট মার্কেটিং  একটি প্যাসিভ  ইনকাম পদ্ধতি।  এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামে আপনি অন্য লোকেদের পণ্য এবং পরিষেবার প্রচার করে ইনকাম করতে পারেন। এফিলিয়েট ইনকাম প্রোগ্রাম প্রচার করার সাধারণ উপায়গুলির মধ্যে রয়েছে  বিজ্ঞাপন প্রদর্শন, যেমন ব্যানার, লিঙ্ক ইত্যাদি। সহজ ভাষায়, অন্য লোকের পণ্য বা পরিষেবা বিক্রি করে কমিশন উপার্জন করাকে এফিলিয়েট মার্কেটিং বলে। উদাহরণস্বরূপ, অ্যামাজন এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম, যার জনপ্রিয়তা সব সময় আকাশচুম্বী।

এফিলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো? এফিলিয়েট মার্কেটিং কেন করবো?

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো?

অ্যাফিলিয়েট মার্কেটিং কাজ করার প্রথম ধাপ হল একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামের জন্য সাইন আপ করা। তারপর আপনি যে পণ্য বা পরিষেবাগুলি বিক্রি করতে পারেন বা যে পণ্য বা পরিষেবাগুলি সম্পর্কে আপনার ভাল ধারণা রয়েছে তা নির্বাচন করুন।পণ্য নির্বাচন করার পর আপনাকে আপনার টার্গেট ট্রাফিক সাইটে পণ্য বাজারজাত করতে হবে। টার্গেট ট্রাফিক সাইট হল আপনি যে পণ্যটি বিক্রি করেন, কে পণ্যটি কিনবেন, কোন বয়সের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে এবং কার এই পণ্যটি বেশি প্রয়োজন, আপনার ট্রাফিক অনুযায়ী পণ্যটির মার্কেটিং করা।

এই ক্ষেত্রে, আপনি একটি ব্যানার তৈরি করে এই পণ্য সম্পর্কে লোকেদের অবহিত করতে পারেন বা আপনি আপনার ফেসবুক, টুইটার সহ সোস্যাল মাধ্যমে পোস্ট করে পণ্য সম্পর্কে বিস্তারিত বলতে পারেন।

শুধুমাত্র যারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে তারাই প্রোডাক্ট কোড কপি করে এবং ট্রাফিক সাইটে প্রোডাক্ট ডিটেইলস সহ মার্কেটিং করে। ভিজিটর বা ক্রেতারা ওয়েবসাইট থেকে পণ্য সম্পর্কে জানতে পারবেন এবং আপনার মাধ্যমে পণ্যটি কিনবেন এবং তারা যে সাইট থেকে পণ্য কিনবেন তারা পণ্য বিক্রির কমিশন পাবেন। এভাবেই আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং সাইটঃ

আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে চান তবে আপনাকে প্রোগ্রাম সাইট সম্পর্কে জানতে হবে। এবং এটি করার জন্য অনেক সাইট আছে। যাইহোক, বেশ কিছু জনপ্রিয় অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম সাইট রয়েছে। এই সাইটগুলো সেক্টর ভিত্তিক। 

এখানে কিছু সেরা অ্যাফিলিয়েট সাইটের বিবরন দেওয়া হয়েছে।
01. Social Pilot: সোশ্যাল মিডিয়া অটোমেশন টুল সোশ্যাল পাইলটের একটি অ্যাফিলিয়েট ইনকাম প্রোগ্রাম রয়েছে যা  বিনামূল্যে সাইন আপ করতে পারবেন। আপনি প্রতিটি নতুন রেফারেলের জন্য 30% কমিশন পাবেন। 
02. Leadpages: Leadpages এর লিড জেনারেশন টুলের জন্য একটি উদার স্বয়ংক্রিয় এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম রয়েছে। অ্যাফিলিয়েটরা 50%  কমিশন উপার্জন করে যতক্ষণ পর্যন্ত আপনি যাদেরকে উল্লেখ করেন তারা লিডপেজ গ্রাহক থাকবেন।
03. Weebly: অন্যান্য অ্যাফিলিয়েট ইনকাম প্রোগ্রামের মতো, Weebly তার ওয়েবসাইট বিল্ডার টুল বিক্রির উপর  30% কমিশন প্রদান করে।
04. Aweber: ইমেল বিপণন পরিষেবা প্রদানকারী Aweber তার অনুমোদিত প্রোগ্রাম Aweber সদস্যদের কল করে। আপনি বিনামূল্যে সাইন আপ করতে পারেন, এবং যতক্ষণ  আপনার রেফারেল গ্রাহক থাকবে ততক্ষণ পর্যন্ত মাসিক 30% কমিশন উপার্জন করতে পারেন।
05. ConvertKit: ConvertKit-এর এফিলিয়েট ইনকাম প্রোগ্রাম যে কেউ ইমেল মার্কেটিং পায় তার জন্য আবশ্যক। বিনামূল্যে সাইন আপ করতে পারবেন, এবং 30% কমিশন উপার্জন করতে পারবেন যতক্ষণ  আপনার রেফারেলগুলি ConvertKit গ্রাহক হিসাবে থাকবে।

এফিলিয়েট মার্কেটিং করে মাসিক ইনকামঃ

ভাবছেন একটি সাধারণ এফিলিয়েট মার্কেটিং মাসিক আয় কি? পরিসংখ্যান পরিবর্তিত হয়, যদিও এফিলিয়েট মার্কেটাররা মাসে হাজার হাজার ডলার উপার্জন করতে পারে। আপনাদের এফিলিয়েট মার্কেটারদের গড় আয়ের কিছু পরিসংখ্যান দিচ্ছি। PayScale অনুযায়ী,  এফিলিয়েট মার্কেটারদের গড় বার্ষিক প্যাসিভ ইনকাম হল $51,217 ডলার ৷ নীচের 10% এফিলিয়েট মার্কেটার $ 37,000 ডলার উপার্জন করে এবং শীর্ষ 10% $ 71,000 ডলার উপার্জন করে।

Glassdoor-এর এফিলিয়েট মার্কেটিং আয়ের পরিসংখ্যান সম্ভাব্য উপার্জনকে আরও বেশি করে। এফিলিয়েট মার্কেটারদের গড় বার্ষিক আয় হল $65,800 ডলার, যার পরিসর নিম্ন প্রান্তে $42,000 ডলার এবং শীর্ষ প্রান্তে $83,000।

ZipRecruiter তথ্যনুযায়ী এফিলিয়েট মার্কেটাররা বছরে প্যাসিভ ইনকাম করছে  $154,700 ডলার। ZipRecruiter গড় এফিলিয়েট  মার্কেটাররা মাসিক আয় $12,892 ডলার, এবং সাপ্তাহিক গড় আয় $2,975 ডলার।

এফিলিয়েট মার্কেটিং কেন করবো?

01. অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য কোন বিনিয়োগের প্রয়োজন নেই
02. আপনার নিজস্ব পণ্যের কোন প্রয়োজন নেই
03. পছন্দসই পণ্য প্রচার করতে পারবেন
04. বাড়িতে বসে কাজ করতে পারবেন
05. পণ্যের বিক্রয়োত্তর পরিষেবা নিয়ে চিন্তা করার দরকার নেই
06. ফুলটাইম ক্যারিয়ার করা যায়
07. আপনি আপনার নিজের বস হতে পারেন
08. সময়ের স্বাধীনতা আছে

আরেকটি বিষয়, যা আপনাকে প্যাসিভ এফিলিয়েট আয় উপার্জন করতে সাহায্য করে তা হল সঠিক প্রোগ্রাম নির্বাচন করা।
অনেক এফিলিয়েট ইনকাম প্রোগ্রামে যখন আপনার ওয়েব ভিজিটররা ক্লিক করে এবং কিনবে তখন এককালীন কমিশন প্রদান করে। কিন্তু আপনি যদি সত্যিই প্যাসিভ ইনকাম করতে চান, তাহলে আপনাকে উচ্চ আয়ের অ্যাফিলিয়েট প্রোগ্রামের সন্ধান করতে হবে। এগুলো আপনাকে পুনরাবৃত্ত কমিশনের মাধ্যমে স্বয়ংক্রিয় অধিভুক্ত আয় উপার্জন করতে দেয়। কখনও কখনও, আপনি বিক্রয়ের পরে একটি নির্দিষ্ট সময়ের জন্য কমিশন পান, যেমন এক বছরের মতো। কিন্তু অন্যান্য প্রোগ্রামের জন্য, আপনি আজীবন বা মাসিক কমিশন আয় করতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং গাইডলাইনঃ

01. সঠিক পণ্য নির্বাচন করুনঃ  আপনি যে পণ্যগুলি সম্পর্কে জানেন এবং পছন্দ করেন এবং যেগুলি আপনার দর্শকদের জন্য গুরুত্বপূর্ণ তার প্রচারের দিকে মনোনিবেশ করুন৷ আপনার পণ্যগুলি যত বেশি প্রাসঙ্গিক, আপনার সাইটের ভিজিটররা সেই লিঙ্কগুলিতে ক্লিক করার এবং আপনাকে কিছু প্যাসিভ ইনকাম করার সম্ভাবনা তত বেশি।

02. দরকারী তথ্য প্রদান করুনঃ বেশিরভাগ লোক নির্ভরযোগ্য তথ্য চায় যা তাদের পণ্য এবং পরিষেবাগুলি সম্পর্কে আরও জানতে সাহায্য করে। যাতে তারা তাদের নিজস্ব সিদ্ধান্ত তৈরি করতে পারে। অনেক সফল এফিলিয়েটরা পণ্য পর্যালোচনা, গাইড এবং তুলনা প্রদান করে যা তাদের শ্রোতাদের সাহায্য করে এবং বিশ্বাস তৈরি করে।

03. আপনার বিষয়বস্তু অপ্টিমাইজ করুনঃ একবার আপনি বিষয়বস্তু লিখলে, নিশ্চিত করুন যে এটি অপ্টিমাইজ করা হয়েছে, যাতে লোকেরা এটি সার্চ ইঞ্জিনে খুঁজে পেতে পারে। পণ্য পর্যালোচনার জন্য অনুসন্ধান বাড়তে থাকে। যদি আপনার এফিলিয়েট  মার্কেটিং সেই অনুসন্ধানগুলির জন্য দেখায়, তাহলে এটি আপনার কমিশন উপার্জন করার সম্ভাবনাকে আরো বাড়িয়ে দেয়।

04. প্রচারের জন্য ভিডিও ব্যবহার করুনঃ অনলাইন ক্রেতারা সাধারনত খাঁটি তথ্য খোঁজে। আসলে 55% মানুষ এমনকি পন্য ক্রয়ের সময় ভিডিও ব্যবহার করে। একটি ভিডিও আপনাকে একটি পণ্য ব্যবহার বা পর্যালোচনা দেখায়। আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার পদ্ধতির একটি হিসাবে ভিডিও ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

05. পণ্যগুলে বুস্ট করার জন্য পরীক্ষা করুনঃ আপনার অ্যাফিলিয়েট ইনকাম ব্লগে ট্রাফিক পাওয়া প্রথম বাধা। পরের ধাপ হল দর্শকদের ক্লিক করার জন্য। আপনার সম্ভাবনা উন্নত করার একটি উপায় হল আপনার শিরোনাম এবং কল টু অ্যাকশন নিয়ে পরীক্ষা করা। এটি করার একটি উপায় হল শিরোনাম বিশ্লেষক ব্যবহার করে আপনার শিরোনামের সম্ভাব্য CTR পরীক্ষা করা।

আপনার শ্রোতাদের কাছে সবচেয়ে বেশি আবেদন করার সম্ভাবনা কী তা দেখতে আপনি চিত্র এবং ভিডিও দেখতে পারেন। উদাহরণ স্বরূপ, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযুক্তির প্রচার করেন, তাহলে মানুষ ছাড়া ছবিগুলিতে লোকেদের ছবিগুলির তুলনায় 26% বেশি CTR থাকে৷

Post Related Things: অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার পদ্ধতি, সেরা ডেটিং অ্যাফিলিয়েট প্রোগ্রাম, এফিলিয়েট মার্কেটিং এর সুবিধা, এফিলিয়েট মার্কেটিং বাংলাদেশ, এফিলিয়েট মার্কেটিং কোর্স, এফিলিয়েট মার্কেটিং এর গুরুত্ব, এফিলিয়েট মার্কেটিং কেন করবো,এফিলিয়েট মার্কেটিং গাইডলাইন, এফিলিয়েট মার্কেটিং কাকে বলে। What is affiliate marketing? Affiliate Marketing Site, How to start affiliate marketing, What is Affiliate Marketing? How to start affiliate marketing, Benefits of Affiliate Marketing, Affiliate Marketing Bangladesh, Affiliate Marketing Course, The importance of affiliate marketing, Why affiliate marketing? Affiliate Marketing Guidelines, earn money online
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url