ফেসবুক কমিউনিটি স্টান্ডার্ড Facebook Community Standard

ফেসবুক কমিউনিটি স্টান্ডার্ড Facebook Community Standard 

প্রতিদিন মানুষ তাদের স্টোরি শেয়ার করার জন্য, অন্যদের দৃষ্টিভঙ্গিতে দুনিয়াকে দেখার জন্য, বন্ধুদের সাথে যােগাযােগ করার জন্য ও আরও অনেক কারণে ফেসবুকে আসে৷ ফেসবুকে যে কথােপকথন হয় তা বিভিন্ন দেশ ও সংস্কৃতি জুড়ে এবং কয়েক ডজন ভাষায়, টেক্সট থেকে ফটো ও ভিডিওর মতাে সমস্ত ধরনের পােস্টের মাধ্যমে দুই বিলিয়নেরও বেশি লােকজনের সম্প্রদায়ের বৈচিত্র্য প্রতিফলিত করে।

ফেসবুক কমিউনিটি স্টান্ডার্ড Facebook Community Standard

আমরা স্বীকার করি যে ফেসবুকের কাছে এমন একটি আস্থার জায়গা হতে পারা খুবই গুরুত্বপূর্ণ বিষয় যেখানে লােকজন একে অপরের সাথে যােগাযােগ করার ক্ষমতা অর্জন করার পাশাপাশি নিজেই নতুন কিছু করার সুখানুভূতি পান।

তাই আমরা আমাদের পরিষেবার অপব্যবহার বন্ধ করতে গুরুত্ব সহকারে আমাদের ভূমিকা পালন করি। এই কারণে আমরা কমিউনিটি স্ট্যান্ডার্ড প্রণয়ন করেছি যা বর্ণনা করে যে Facebook-এ কী অনুমােদিত এবং অনুমােদিত নয়।

আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড নীতিমালা সারা পৃথিবী জুড়ে আমাদের সমস্ত ধরনের সামগ্রীতে (পােস্ট, অ্যাড, ভিডিও, গ্রাফিক্স) প্রয়ােগ করা হয়। এগুলিকে ব্যাপকভাবে ডিজাইন করা হয়েছে যেন তা বহুমাত্রিক প্রয়ােজনীয়তা মেটাতে পারে। উদাহরণস্বরূপ, কোনও সামগ্রীকে ঘৃণামূলক কথাবার্তার জন্য বিবেচনা করা না হলেও সেগুলিকে তখনও আমাদের ভীতি প্রদর্শন নীতি লঙ্ঘন করার জন্য মুছে ফেলা হতে পারে।

আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড নীতিমালার লক্ষ্য হল একটি নিরাপদ পরিবেশ তৈরি করা এবং মতামত প্রকাশ করার ক্ষেত্রে উৎসাহ দেওয়া। এদিকে নজর রাখতে আমরা সাধারনভাবে তিনটি নীতি কঠোরভাবে পালন করে থাকি-

নিরাপত্তাঃ
আমরা বিশ্বাস করি গুনমানসম্পন্ন কমিউনিটি গড়ার জন্য লােকজনের নিরাপদ বােধ করা প্রয়ােজন। আমরা এমন সামগ্রী মুছে ফেলতে প্রতিশ্রুতিবদ্ধ যা শারীরিক, আর্থিক এবং গুরুতর মানসিক আঘাতসহ, বাস্তব জগতের কাউকে ক্ষতি করাকে উৎসাহিত করে।

নিজস্ব মতামত প্রকাশের অধিকার বা ব্যক্ত ধারনাঃ
আমাদের লক্ষ্যের সমস্তটাই এমনভাবে ডিজাইন করা যেন তা বিভিন্ন মতামত গ্রহণ করে সবার মাঝে ছড়িয়ে দিতে পারে। তাই, এমনকি কোনও সামগ্রীকে আপত্তিকর মনে হলেও, যতক্ষণ পর্যন্ত না সুনির্দিষ্ট কোনও ক্ষতি আটকাতে সেই সামগ্রীটিকে মুছে ফেলা নিতান্তই প্রয়ােজন হয়, ততক্ষণ পর্যন্ত আমরা সেই সামগ্রীটির প্রদর্শনের অনুমতি দেওয়ার প্রতি গুরুত্ব দিই। পাশাপাশি, এমনকি এটি যদি আমাদের মাপকাঠিও লঙ্ঘন করে - তাহলেও মাঝেমধ্যে আমরা এমন সামগ্রীর অনুমতি দেব যা জনস্বার্থের ক্ষেত্রে উল্লেখযােগ্য, অর্থপূর্ণ বা গুরুত্বপূর্ণ।

ন্যায়বিচারঃ
আমাদের সম্প্রদায় বিশ্বব্যাপী এবং বৈচিত্রপূর্ণ। আমাদের নীতিগুলিকে বিস্তৃত বলে মনে হতে পারে, কারণ এই নীতিগুলিকে আমরা বিভিন্ন অঞ্চল, সংস্কৃতি ও ভাষাগত সীমানা অতিক্রম করে একটি একক সম্প্রদায়ের জন্য ধারাবাহিকভাবে এবং নিরপেক্ষভাবে প্রয়ােগ করি।

প্ল্যাটফর্মটিকে নিরাপদ এবং সম্মানজনক রাখার ক্ষেত্রে ফেসবুকে থাকা। প্রত্যেকেই অংশ নেন। আমরা লােকজনকে দায়িত্বশীলভাবে কোনও কিছু শেয়ার করতে এবং তারা যখন এমন কিছু দেখতে পান যা আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে তখন সেই বিষয়ে আমাদের জানানাের জন্য বলি। পর্যালােচনা করার জন্য আমাদের কাছে থাকা পেজ, গােষ্ঠী, প্রােফাইল, ব্যক্তিগত সামগ্রী এবং/অথবা মন্তব্য সহ সম্ভাব্য সীমা লঙ্ঘনের ক্ষেত্রে লােকজনের অভিযােগ করার বিষয়টিকে আমরা সহজ করে তুলি।

আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড নীতিমালা লঙ্ঘনের পরিণাম, লঙ্ন করার তীব্রতা এবং এই প্ল্যাটফর্মে কোনও ব্যক্তির ইতিহাসের ভিত্তিতে পৃথক হয়৷ উদাহরণস্বরূপ, আমরা কাউকে প্রথমবার নীতি লঙ্ঘন করার জন্য সতর্ক করতে পারি, তবে যদি তারা বারবার আমাদের নীতিগুলি লঙ্ঘন করেন তাহলে আমরা ফেসবুকে তাদের পােস্ট করার ক্ষমতা বা তাদের। প্রােফাইলটিকে নিষ্ক্রিয় করে দিতে পারি।

এছাড়াও আমরা যখন বিশ্বাস করি যে শারীরিক ক্ষতির একটি সত্যিকারের ঝুঁকি বা জননিরাপত্তার ক্ষেত্রে একটি সরাসরি হুমকি রয়েছে, আমরা তখন আইন প্রয়ােগকারী সংস্থাকে এই বিষয়ে জানাতে পারি।

হিংসা ও প্ররােচনাঃ
আমরা ফেসবুক সামগ্রীর সাথে সম্পর্কিত সম্ভাব্য অফলাইন ক্ষতি (বাস্তব জগতের ক্ষেত্রে) প্রতিরােধের লক্ষ্য নিয়েছি। যদিও আমরা বুঝি যে লােকেরা সাধারণত অ-গুরুতর উপায়ে হুমকি বা হিংসার আহ্বান করে প্রায়ই নিজের উস্মা বা মতানৈক্য প্রকাশ করে তবুও আমরা গুরুতর হিংসাকে উৎসাহিত করে এমন ভাষা মুছে দিই।

আমরা যখন বিশ্বাস করি শারীরিক ক্ষতির প্রকৃত ঝুঁকি আছে অথবা জনসাধারণের নিরাপত্তার ক্ষেত্রে প্রত্যক্ষ হুমকি আছে তখন সেই সামগ্রী সরিয়ে দিই, অ্যাকাউন্ট অক্ষম (ডিজাবেল) করি, এবং আইনের দ্বারস্থ হই৷ আমরা সর্বদাই যে সামগ্রী সর্বজনীন বা ব্যক্তিগত নিরাপত্তাতে বিশ্বাসযােগ্য হুমকি তৈরি করে তার থেকে উদ্দেশ্যহীন বিবৃতি (যা সাধারণত মজা করার জন্য পােস্ট করা হয়) পার্থক্য করার জন্য আমরা ভাষা ও প্রসঙ্গ বিশদ বিবেচনা করার চেষ্টা করি। কোনাে হুমকি বিশ্বাসযােগ্য কিনা তা নির্ধারণ করার ক্ষেত্রে, আমরা অতিরিক্ত তথ্য যেমন একজন ব্যক্তির সর্বজনীন। দৃশ্যমানতা এবং দুর্বলতাও বিবেচনা করতে পারি।

কিছু কিছু ক্ষেত্রে আমরা সন্ত্রাসবাদী ও অন্যান্য হিংস্রতায় আক্রান্ত ব্যক্তিদের (যেমন: যেসমস্ত সন্ত্রাসবাদীরা কোন ব্যক্তির হত্যার জন্য হুলিয়া জারি করে) প্রতি আকাঙ্ক্ষিত বা শর্তসাপেক্ষ হুমকি দেখতে পাই তবে এক্ষেত্রে যথাযত প্রমান আমাদের কাছে হাজির করতে হবে। আমরা সেই সমস্ত বিশ্বাসযােগ্য নয় এমন অনুপস্থিত নির্দিষ্ট প্রমাণকে অসঙ্গত মনে করি। এই নীতিমালার অধীনে আপনি পােস্ট করবেন নাঃ

যে সব হুমকির কারণে যেকোনাে মানুষের মৃত্যু এবং বেশি-তীব্রতার হিংসার কারন হতে পারে; যেখানে হুমকিকে নিম্নলিখিতগুলির একটি হিসেবে সংজ্ঞায়িত করা হয়ঃ

• অত্যন্ত গুরুতর হিংসাত্মক কাজ করার উদ্দেশ্যে বিবৃতি দেওয়া; অথবা

• এমন কোনাে সামগ্রী যেটিতে কোনাে লক্ষ্যবস্তু নির্দিষ্ট না করা। থাকলেও একটি প্রতীকের মাধ্যমে লক্ষ্যবস্তুকে উপস্থাপন করা হয় এবং হিংসার প্রতিনিধিত্ব করে এমন অস্ত্রের ছবি যােগ করা সহ অত্যন্ত গুরুতর হিংসাত্মক কাজ করার আহ্বান করা; অথবা

• অত্যন্ত গুরুতর হিংসার সমর্থন করে বিবৃতি দেওয়া; অথবা

• অত্যন্ত গুরুতর হিংসাত্মক কাজ করার আকাঙ্খ বা শর্তসাপেক্ষ বিবৃতি দেওয়া

এমন সামগ্রী যা অন্যদের হত্যা করতে বলে বা হত্যা করার অফার দেয় অথবা কোনাে লক্ষ্যবস্তুর বিরুদ্ধে একজন হিটম্যান, ভাড়াটে সৈন বা। হত্যাকারীর ব্যবহারকে সমর্থন করে।

যে সব হুমকির কারণে সাধারণ ব্যক্তি, অপ্রাপ্তবয়স্ক জনপ্রিয় ব্যক্তিত্ব, দুর্বল ব্যক্তি বা দুর্বল ব্যক্তিদের গােষ্ঠীর উপরে গুরুতর আঘাত লাগতে পারে, যেখানে হুমকিকে নিম্নলিখিত একটি হিসাবে বর্ণনা করা হয়ঃ

• হিংসাত্মক জাতীয় কাজ করার লক্ষ্যে বিবৃতি দেওয়া; অথবা

• হিংসা সমর্থন করে বিবৃতি দেওয়া; অথবা

• এমন কোনাে সামগ্রী যেটিতে কোনাে লক্ষ্যবস্তু নির্দিষ্ট না করা থাকলেও একটি প্রতীকের মাধ্যমে লক্ষ্যবস্তুকে উপস্থাপন করা সহ মাঝারি গুরুতর হিংসাত্মক কাজ করার আহ্বান করা; অথবা

• হিংসাত্মক কাজ করার আকাঙ্খ বা শর্তসাপেক্ষ বিবৃতি দেওয়া;

বিপজ্জনক ব্যক্তি এবং সংস্থাঃ
বাস্তব বিশ্বের ক্ষতি প্রতিরােধ এবং ব্যাহত করার প্রচেষ্টায়, আমরা কোনও সংস্থা বা ব্যক্তি যারা হিংস্র মিশন প্রচার করে বা সহিংসতায় যুক্ত থাকে, তাদের ফেসবুকে উপস্থিত থেকে নিজেদের হিংস্র মতামত প্রচারের অনুমতি দিই না। এতে সংস্থা অথবা নিম্নোক্ত পৃথক বিষয়গুলাে অন্তর্ভুক্ত আছেঃ

• সন্ত্রাসী কার্যকলাপ

• সংগঠিত ঘৃণা

• গণ বা ধারাবাহিক খুন।

• মানব পাচার

• সংগঠিত হিংসা বা অপরাধমূলক কার্যকলাপ

আমরা সেই সামগ্রীও মুছে ফেলি যা এই সব কার্যকলাপের সাথে যুক্ত গােষ্ঠী, নেতা বা ব্যক্তিকে সমর্থন, প্রদর্শন বা প্রশংসা করে।

একটি সন্ত্রাসবাদী সংস্থাকে নিম্নলিখিত উপায়ে সংজ্ঞায়িত করা হয়ঃ
রাজনৈতিক, ধর্মীয়, বা মতাদর্শগত লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে বেসামরিক নাগরিক, সরকার বা আন্তর্জাতিক সংস্থাকে ভয় দেখানাের জন্য ব্যক্তি বা সম্পত্তির বিরুদ্ধে পূর্বকল্পিত হিংসার সাথে জড়িত যেকোনাে বেসরকারি সংগঠন।

সন্ত্রাসী সংগঠনের কোনাে সদস্য বা সন্ত্রাসী কাজ করা কোনাে ব্যক্তি সন্ত্রাসী বলে বিবেচিত হয়।

কোনাে সন্ত্রাসী কাজ বলতে রাজনৈতিক, ধর্মীয়, বা মতাদর্শগত লক্ষ্য। অর্জনের উদ্দেশ্যে বেসামরিক নাগরিক, সরকার বা আন্তর্জাতিক সংস্থাকে ভয় দেখানাের জন্য ব্যক্তি বা সম্পত্তির বিরুদ্ধে কোনাে বেসরকারি সংস্থা বা ব্যক্তি দ্বারা পূর্বকল্পিত হিংসাকে বােঝানাে হয়।

অপরাধের প্রচার বা প্রকাশ করাঃ
আমরা লােকেদেরকে সহিংস অপরাধ, চুরি এবং/অথবা জালিয়াতির প্রচার বা প্রকাশ থেকে আটকাই কারণ আমরা এই কার্যকলাপ উপেক্ষা করতে চাই না কেন না এক্ষেত্রে তাকে (ঐ চোর, জালিয়াত বা সন্ত্রাসী) অনুকরণ করার ঝুঁকি থেকে যায়। এছাড়াও আমরা লােকজনদের অপরাধমূলক ক্রিয়াকলাপ তুলে ধরার অনুমতি বা তাদের বা তাদের সহযােগীরাদের দ্বারা করা অপরাধগুলিকে স্বীকার করতে দিই না, যেন তা অন্যকে প্ররােচিত না করে।

তবে আমরা মানুষকে অপরাধমূলক কার্যক্রমের বৈধতা নিয়ে বিতর্ক বা সমর্থনা করতে দি, পাশাপাশি সে গুলাের অলঙ্কৃত বা ব্যঙ্গাত্মক ভাবে উল্লেখ ও করতে দিই৷

যা পােস্ট করবেন নাঃ
• আপনার বা আপনার সহযােগীদের করা অপরাধমূলক কার্যগুলির বর্ণনা, স্বীকার বা প্রচার করে এমন সামগ্রী।

• মানুষের বিরুদ্ধে শারীরিক ক্ষতির উৎসাহমূলক পােস্ট ।

• শিকার, মাছ ধরা, ধর্মীয় কাজে উৎসর্গ বা খাদ্য প্রস্তুতি/প্রক্রিয়াজাতকরণ, ক্ষেত্রেগুলি ব্যতিরেকে পশুদের বিরুদ্ধে শারীরিক ক্ষতির প্ররােচনা।

• বিপন্ন প্রজাতির যেকোন প্রাণী অথবা ঐসকল শরীরের যেকোন অংশ চোরাশিকার বা বিক্রয় করা।

• অগ্রগমনশীল পশু বনাম পশুর মারামারি।

• চুরিতে উৎসাহ দেয় এমন কিছু।

• ভাঙচুর অথবা সম্পত্তির ক্ষতির কারন হয় এরকম কিছু।

• প্রতারণা করতে উৎসাহিত করে এমন কিছু।

ক্ষতির সমন্বয় করাঃ
বাস্তবিক ক্ষতির প্রতিরােধ ও ব্যাহত করার প্রচেষ্টায়, আমরা লােকজনকে ভবিষ্যতে অপরাধমূলক কার্যকলাপ পরিচালনা বা সংগঠিত করার মতাে কাজ যা সম্ভবত মানুষ, ব্যবসার বা পশুদের ক্ষতি করতে পারে সেই সমস্ত কিছু করা থেকে আমাদের ব্যবহারকারীদের আটকাই৷

তবে লােকেরা ক্ষতিকারক কার্যকলাপের দিকে অন্যদের দৃষ্টি আকর্ষণ করতে পারে, যেটাতে তারা সাক্ষী হয়ে থাকতে পারে বা এই রকম কোন অভিজ্ঞতা লাভ করে থাকতে পারে এবং সেটি শেয়ার করতে পারে যতক্ষণ। তারা এই ধরনের ক্ষতিকারক কাজে সমর্থন জানাচ্ছে না।

যা পােস্ট করবেন নাঃ
নিম্নলিখিত কারনের জন্য অভিপ্রায়, আহ্বান বা ওকালতি করা বিবৃতিগুলিঃ

• মানুষের বিরুদ্ধে শারীরিক ক্ষতির কারন হতে পারে যা।

• শিকার, মাছ ধরা, ধর্মীয় কাজে উৎসর্গ বা খাদ্য। প্রস্তুতি/প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রেগুলি ব্যতিরেকে পশুদের বিরুদ্ধে শারীরিক ক্ষতির উৎসাহমূলক পােস্ট

• পশু বনাম পশুর মারামারি

• চুরির উদ্দীপনামূলক পােস্ট

• ভাঙচুর/সম্পত্তির ক্ষতি করতে পারে এমন কিছু।

অন্য সুবিধা নিতে ইচ্ছাকৃত প্রতারণা হিসেবে বর্ণিত জালিয়াতি, একটি অন্যায্য লাভ নিশ্চিত করা বা অন্যের টাকা, সম্পত্তি বা আইনি অধিকার কেড়ে নেওয়া। জালিয়াতির উদাহরণে এগুলি অন্তর্ভুত তবে এতেই সীমিত নয়:

• ঘুষ

• আত্মসাৎ

• টাকা পাচার (অপরাধী উপায়ে অর্জিত টাকার উৎসের আড়াল)

• পেমেন্ট কার্ডের অপব্যবহার সমর্থন করা এবং/অথবা সুবিধা দেওয়া।

• ভােটার জালিয়াতি, যা নগদে বা উপহার দিয়ে ভােট কেনার বা বিক্রি করার যে কোনাে প্রস্তাব হিসেবে বর্ণিত।

ভােটার দমনঃ
• তারিখ, স্থান ও সময় এবং ভােটিং বা ভােটার নিবন্ধনের পদ্ধতির ভুল উপস্থাপন।

• কে ভােট দিতে পারবেন, ভােট দেওয়ার যােগ্যতা, ভােট কখন। গণনা হবে এবং ভােট দিতে কোন তথ্য এবং/অথবা উপাদান অবশ্যই উপযুক্ত সংস্থাকে দিতে হবে তার ভুল উপস্থাপন।

• আধিকারিক নির্বাচনে ভােট দেওয়ার সাথে সম্পর্কিত অন্য ভুল তথ্য উপস্থাপন কিংবা মিথ্যা সংবাদ

• উদ্বাস্তু বা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের সাথে বিয়ের ব্যবস্থা

• যৌন শােষণ সহ যৌন হিংসা বা যৌন নিপীড়ন

• চোরাচালান করার জন্য পরিষেবা প্রদান করা বা মানব পাচারের জন্য সহায়তা করা।

এবং একটি ঝুঁকিপূর্ণ ভাইরাল চ্যালেঞ্জে অংশগ্রহণের জন্য চিত্র তুলে ধরে, প্রচার করে, সমর্থন বা উৎসাহিত করে এমন সামগ্রী। এর সাথে যে সামগ্রীতে কোনাে শিরােনাম থাকে না অথবা যা কোনাে নিরপেক্ষ আবেগ প্রকাশ না করে ক্ষতি করে এমন সামগ্রী।

নিয়ন্ত্রিত পণ্যঃ
নিরাপত্তাকে উৎসাহ দিতে এবং সাধারণ আইনি সীমাবদ্ধতার সাথে সম্মত। হতে, আমরা ব্যক্তি, নির্মাতা এবং খুচরা বিক্রেতাদের অ-চিকিৎসা সংক্রান্ত ওষুধ, চিকিৎসা পত্রবিহীন ফার্মাসিউটিক্যাল ওষুধ এবং গাঁজা কেনা, বেচা বা ব্যবসা করার প্রয়াসকে নিষিদ্ধ করি।

এছাড়াও আমরা ফেসবুকে ব্যক্তিদের মধ্যে ব্যক্তিগতভাবে আগ্নেয়াস্ত্রের পার্টস বা গােলাবারুদ সহ আগ্নেয়াস্ত্র কেনা, বেচা, উপহার দেওয়া, বিনিময় ও হস্তান্তর নিষিদ্ধ করেছি।

আগ্নেয়াস্ত্রের দোকান এবং অনলাইন খুচরা বিক্রেতারা যতক্ষণ সমস্ত প্রযােজ্য আইন ও নিয়মকানুন মেনে চলছে ততক্ষণ তারা বিক্রির জন্য উপলভ্য আইটেমগুলােকে আমাদের পরিষেবার বাইরে প্রচার করতে পারে। তবে, আমরা আগ্নেয়াস্ত্র ও আগ্নেয়াস্ত্রের পার্টস দোকানে বা অনলাইন খুচরা বিক্রেতাদের দ্বারা বিক্রির বিষয়ে এবং আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পরিবর্তনের ওকালতি নিয়ে আলােচনার অনুমতি দিই।

নিরাপত্তাঃ
আত্মহত্যা ও স্ব আঘাতঃ

ফেসবুকে একটি নিরাপদ পরিবেশের প্রচারের প্রচেষ্টায়, আমরা আত্মহত্যা। ও স্ব-আঘাতকে উৎসাহিত করে এমন সামগ্রী মুছে ফেলি, এর মধ্যে কিছু গ্রাফিক চিত্রাবলী এবং বাস্তব সময়ের চিত্র রয়েছে যে বিষয়ে বিশেষজ্ঞরা আমাদের বলেন যে তা অন্যদেরও একই আচরণে উৎসাহিত করতে পারে। স্ব-অঙ্গহানি এবং খাওয়াদাওয়ার অনিয়ম সংক্রান্ত ব্যাধিসহ, স্ব-আঘাতকে ইচ্ছাকৃত এবং সরাসরি শরীরের আঘাত হিসাবে বর্ণনা করা হয়।

আমরা ফেসবুককে একটি এমন জায়গা হিসাবে গড়ে তুলতে চাই যেখানে। লােকজন তাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন, এই সমস্ত সমস্যা নিয়ে সচেতনতা বাড়াতে পারেন এবং একে অপরের সমর্থন চাইতে পারেন, তাই আমরা লােকজনকে আত্মহত্যা ও স্ব-আঘাত নিয়ে আলােচনা করার অনুমতি দিই।

আমরা দুর্দশাগ্রস্ত লােকজনকে সাহায্য করার জন্য সারা বিশ্ব জুড়ে বিভিন্ন সংস্থার সাথে কাজ করি। আমরা আমাদের নীতি এবং প্রয়ােগ সম্পর্কে জানাতে সাহায্য করার জন্য আত্মহত্যা ও স্ব-আঘাতের বিষয়ে বিশেষজ্ঞদের সাথেও কথা বলি। উদাহরণস্বরূপ, বিশেষজ্ঞরা আমাদের। পরামর্শ দিয়েছেন যেক্ষেত্রে প্রিয়জন এবং কর্তৃপক্ষের কাছে সাহায্য বা সংস্থান প্রদানের সুযােগ থাকে সেক্ষেত্রে আমাদের স্ব-আঘাতের লাইভ ভিডিও মুছে ফেলা উচিত নয়।

বিপরীতভাবে, যে সামগ্রী স্ব-আঘাত বা আত্মহত্যার শিকার হওয়া ব্যক্তিদের বা জীবিতদের গম্ভীরভাবে, মজা করে বা আলঙ্কারিক অর্থে শনাক্ত করে ও নেতিবাচকভাবে লক্ষ্যবস্তু বানায় আমরা সেই ধরনের যে কোনাে সামগ্রী মুছে দিই।

যা পােস্ট করবেন নাঃ
যে সামগ্রীর প্রচার, প্রসার, সমন্বয় বা নির্দেশাবলী নিচের সবগুলি বা একটির প্রচারে উৎসাহ প্রদান করে-

• আত্মহত্যা

• স্ব-আঘাত

• খাওয়াদাওয়ার অনিয়ম সংক্রান্ত ব্যাধি।

• ছবি যা স্ব-আঘাতের চিত্রাবলী দেখায় এমন সামগ্রী।

• সংবাদগ্রহীতার সীমিত পরিস্থিতি ছাড়া আত্মহত্যার প্রয়াস বা আত্মহত্যা করে মৃত্যুতে জড়িত কোনাে ব্যক্তিকে দেখানাে ছবি বা | ভিডিও পােস্ট করা আমাদের নীতি বিরােধী।

• খাওয়াদাওয়ার অনিয়ম সংক্রান্ত ব্যাধির সাথে সম্পর্কিত কিছু শেয়ার করার সময় পাঁজর, কণ্ঠ অস্থি, উরুর ফাঁক, হিপস, তল পেট, বা প্রসারিত মেরুদণ্ড বা স্কন্ধ্যাস্থির বিবরণে ফোকাস করা সামগ্রী।

• খাওয়াদাওয়ার অনিয়ম সংক্রান্ত ব্যাধির সাথে সম্পর্কিত কিছু | শেয়ার করার সময় অস্বাস্থ্যকর উপায়ে ওজন কমানাের জন্য নির্দেশাবলী সমন্বিত সামগ্রী।

শিশু নগ্নতা এবং শিশুদের যৌন শােষণঃ
শিশুদের যৌন শােষণ বা বিপন্ন করে এমন সামগ্রীর অনুমতি আমরা দিই। আমরা যখন স্পষ্টভাবে শিশুদের শােষণের বিষয়ে জানতে পারি, তখন আমরা প্রযােজ্য আইন মেনে ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি)-এ অভিযােগ জানাই।

আমরা জানি যে মাঝেমধ্যে লােকজন কোনও ভাল উদ্দেশ্য নিয়েই তাদের নিজেদের সন্তানের নগ্ন ছবি শেয়ার করেন; তা হলেও, আমরা সাধারণত অন্যরা যাতে সেগুলির অপব্যবহার না করতে পারে সেই সম্ভাবনার কারণে এবং অন্যরা যাতে সেগুলির পুনরায় ব্যবহার করতে বা অপব্যবহার করতে পারে সেই সম্ভাবনা দূর করতে সাহায্য করার জন্য সেই সমস্ত ছবি মুছে দিই।

যা পােস্ট করবেন নাঃ
নিম্নলিখিত বিষয়গুলিসহ এমন সামগ্রী যা শিশুদের যৌন শােষণের সমর্থন করে বা ঐ বিষয়ক অংশগ্রহণের বর্ণনা করে-

• অপ্রাপ্তবয়স্কদের সাথে যে কোনও যৌন কার্যকলাপে জড়িত হওয়া

• অপ্রাপ্তবয়স্কদের সাথে নগ্ন, যৌন বা যৌন কার্যকলাপের অনুরােধ করা, দেখানাে, শেয়ার করা বা ঐ বিষয়ক চিত্র দেখা।

• সরাসরি একজন অপ্রাপ্তবয়স্কের কাছ থেকে যৌন বিষয়ক বিষয়বস্তু পাওয়া বা বাস্তবে যৌন মিলনের আয়ােজন করা

• অপ্রাপ্তবয়স্কদের নগ্নতা বিষয়ক বিষয়বস্তু দেখানাে

• অপ্রাপ্তবয়স্কদের সাথে জড়িত যে কোনও যৌন কার্যকলাপ

• একটি যৌন উত্তেজক প্রসঙ্গে অপ্রাপ্তবয়স্কদের ব্যবহার

• যৌনতাপূর্ণ পােশাক।

• নগ্ন হত্তয়া

• অপ্রাপ্তবয়স্ক বা বয়স্কদের সাথে উম্মুক্ত ঠোঁটে যৌন উত্তেজক চুম্বন

• দৃশ্যমান যৌনাঙ্গ (এমনকি যখন তা স্বচ্ছ পােশাক দিয়ে ঢাকা বা আড়াল করা হয়)

• দৃশ্যমান মলদ্বার এবং/অথবা সম্পূর্ণ নগ্ন নিতম্বের নিকট-চিত্র

• হাঁটতে শিখেছে (টডলার) এমন বয়সের থেকে বড় কন্যা শিশুদের উন্মুক্ত স্তনবৃন্ত।

• হাঁটতে শিখেছে (টডলার) এমন বয়সের থেকে বড় শিশুদের ঘাড় থেকে হাঁটু পর্যন্ত অনাবৃত শরীর

• স্বাস্থ্য বা শিক্ষা সংক্তান্ত উদ্দেশ্য ছাড়া অন্য কোনও উদ্দেশ্যে নগ্ন অপ্রাপ্তবয়স্কদের ডিজিটাল ভিত্তিক বর্ণনামূলক ছবি

প্রাপ্তবয়স্কদের যৌন শােষণঃ
আমরা যৌন হিংসা ও শােষণ মূলক বিষয়ে আলােচনা এবং এই ব্যাপারে মনােযােগ আকর্ষণের একটি স্থান হিসেবে ফেসবুকের গুরুত্ব স্বীকার করি। আমরা বিশ্বাস করি যে এটা সাধারণ বােঝাপড়া ও সম্প্রদায় নির্মাণের একটা গুরুত্বপূর্ণ অংশ।

নিরাপদ পরিবেশের প্রচারের সময় এই কথােপকথনের বিষয়টিতে আলােচনা করার একটি প্রচেষ্টার অংশ হিসেবে আমরা যৌন হিংসা, যৌন হামলা বা যৌন শােষণের প্রচার করে, হুমকি দেয় বা বর্ণনা করে এমন সামগ্রী মুছে ফেলি, যদিও আমরা আক্রান্ত ব্যক্তিদের তাদের অভিজ্ঞতা শেয়ার করার অনুমােদন দিই।

যা পােস্ট করবেন নাঃ
এমন সমস্ত ঘটনা যেখানে নিম্নলিখিত উল্লেখ সহ যে কোনাে ধরনের অসম্মতিসূচক যৌন স্পর্শ, আঘাত করা, নেক্রোফিলিয়া বা পাশবিকতার মতাে সামগ্রী থাকেঃ

• বর্ণনা (আসল ফটো/ভিডিও সহ), বা

• সমর্থন করা (আকাঙ্খা করা বা শর্তসাপেক্ষ বিবৃতি দেওয়া সহ), অথবা

• স্বপ্রণােদিত উদ্দেশ্যমূলক বিবৃতি, বা

• কোনাে কিছু করার আহ্বান, বা

• ছবি শেয়ার করার একটি উদ্দেশ্য উল্লেখ করা, হুমকি দেওয়া বা তার অনুরােধ করা বা

• উল্লিখিত যে কোনাে ধরনের যৌন কার্যকলাপে আপনার নিজের বা অন্য কারাের অংশগ্রহণ করা।

ধমকানাে এবং হয়রানিঃ
ধমকানাে এবং হয়রানি অনেক জায়গায় ঘটে এবং তা বিভিন্ন রূপে আসে,যা ব্যক্তিগত শনাক্তকরণ যােগ্য তথ্য প্রকাশ করে দেওয়ার হুমকি থেকে শুরু করে, হুমকিজনক বার্তা পাঠানাে এবং অযাচিত বিদ্বেষপরায়ণ যােগাযােগ পর্যন্ত হতে পারে। আমরা এই ধরণের আচরণ সহ্য করি না কারণ এটি লােকেদেরকে ফেসবুককে নিরাপদ ও নিজেকে সম্মানিত বােধ করা থেকে বিরত রাখে।

যা পােস্ট করবেন নাঃ
বারবার এমন কোনাে পদ্ধতিতে কারও সাথে যােগাযােগ করা, যা হলঃ

• অবাঞ্ছিত বা

• যৌন হয়রানি বা

• আগে থেকে কোনাে অনুরােধ করা ছাড়াই বিপুল সংখ্যক ব্যক্তিকে ট্যাগ করা

কাউকে বিদ্বেষপূর্ণভাবে লক্ষ্যবস্তু করাঃ
• যৌন হয়রানি, যৌন শােষণ বা ঘরােযা হিংসার শিকার হওয়া ব্যক্তিদের তাদের অবস্থার ভিত্তিতে আক্রমণ করে

• কোনও নির্দিষ্ট ব্যক্তি বা লােকজনের গােষ্ঠীকে তাদের নিজেদের আঘাত করা বা আত্মহত্যা করার জন্য আহ্বান করে

• যৌন কার্যকলাপ সংক্রান্ত অপমানজনক শব্দ প্রয়ােগ করে তাদের আক্রমণ করে (যেমন বেশ্যা, বারাঙ্গনা)

গােপনীয়তা লঙ্ঘন এবং ছবির গােপনীয়তা অধিকারঃ
ব্যক্তিগত তথ্যের গােপনীয়তা এবং সুরক্ষা ফেসবুকের জন্য মৌলিকভাবে গুরুত্বপূর্ণ বিষয়। আপনার সম্ভাব্য শারীরিক বা আর্থিক ক্ষতি থেকে রক্ষা। করতে, আপনার অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে এবং আপনার ব্যক্তিগত তথ্য রক্ষা করতে আমরা কঠোর পরিশ্রম করি।

যা পােস্ট করবেন নাঃ
যে সামগ্রী ব্যক্তিগতভাবে শনাক্তযােগ্য তথ্য পােস্ট বা অনুরােধ করে পরিচয় চুরি করার সুবিধা দেয়, এর মধ্যে রয়েছে -

• জাতীয় সনাক্তকরণ নম্বর, সামাজিক নিরাপত্তা নম্বর, পাসপাের্ট নম্বর বা পরীক্ষার নম্বর

• সরকারি আইডি

• যেখানে স্কুলের বা শিক্ষা সংক্রান্ত ID-তে নিম্নলিখিত দুটি বৈশিষ্ট্য রয়েছে: (১) নাম, (২) ফটো এবং (৩) ID নম্বর

• পাসওয়ার্ড সহ ডিজিট্যাল পরিচয়

• এমন সমস্ত সামগ্রী যাতে চিকিৎসা/সাইকোলজিক্যাল, বায়ােমেট্রিক অথবা জেনেটিক রেকর্ড অথবা অন্যান্য অফিসিয়াল নথি আছে।

আপত্তিজনক সামগ্রীঃ
ঘৃণ্য বক্তব্যঃ

আমরা ফেসবুকে ঘৃণামূলক কথাবার্তার অনুমতি দিই না কারণ এটি ভয় দেখানাে ও বাধাদান করার মতাে পরিবেশ তৈরি করে এবং কিছু ক্ষেত্রে বাস্তব-দুনিয়ায় তা হিংসামূলক কাজকর্মের প্রচার করতে পারে। জাতি, জাতিগত পরিচয়, জাতীয় উৎস, ধর্মীয় পরিচয়, যৌন পরিচয়, জাতি, যৌনতা, লিঙ্গ, লিঙ্গ পরিচয় এবং গুরুতর রােগ বা অক্ষমতা নিয়ে লােকজনকে আক্রমণ করা আমরা সমর্থন করি না।

হিংসা ও গ্রাফিকঃ
সামগ্রী আমরা এমন সামগ্রী মুছে দিই যা হিংসার প্রশংসা করে অথবা অন্যদের মতামত নিয়ে অংশগ্রহণ করাকে নিরুৎসাহিত করার মতাে পরিবেশ তৈরি। করতে পারে।

তবে আমরা লােকজনকে সামাজিক সমস্যার বিষয়ে সচেতনতা বাড়াতে সাহায্য করার জন্য গ্রাফিক সামগ্রীর (কিছু সীমাবদ্ধতার সাথে) অনুমােদন করি। আমরা জানি যে লােকজন মানবাধিকার লঙ্ঘন বা সন্ত্রাসবাদের মতাে গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে আলােচনা করার ক্ষমতাটিকে মূল্য দেন। আমরা এটাও জানি যে গ্রাফিক এবং হিংসাত্মক সামগ্রী নিয়ে মানুষের বিভিন্ন সংবেদনশীলতা রয়েছে।

এই কারণে, আমরা বিশেষ করে গ্রাফিক বা হিংসাত্মক সামগ্রীতে একটি সতর্কতামূলক লেবেল যােগ করি যাতে এটি আঠারাে বছরের কমবয়সী লােকজনের কাছে উপলব্ধ না হয় এবং যাতে ঐ সমস্ত লােকজন এটি দেখার জন্য ক্লিক করার আগে গ্রাফিক কনটেন্টের হিংসাত্মক প্রকৃতির বিষয়ে সচেতন হন।

প্রাপ্তবয়স্কদের নগ্নতা এবং যৌন কার্যকলাপঃ
আমরা নগ্নতা যৌন কার্যকলাপের প্রদর্শন সীমিত করেছি কারণ আমাদের সম্প্রদায়ের কিছু ব্যক্তি এই ধরনের সামগ্রী দেখে সংবেদনশীল হতে পারেন। উপরন্তু, অ-সম্মতিসূচক বা অপ্রাপ্তবয়স্ক সামগ্রী শেয়ার করা আটকাতে আমরা ডিফল্টভাবে যৌন চিত্রাবলী মুছে ফেলি। যৌন কার্যকলাপ প্রদর্শনের সীমাবদ্ধতা ডিজিটালভাবে তৈরি করা সামগ্রীতেও প্রয়ােগ হয়, যদি না তা শিক্ষামূলক, রসাত্মক অথবা বিদ্রুপাত্মক উদ্দেশ্যে পােস্ট করা হয়।

আমাদের নগ্নতাবিষয়ক নীতিগুলি সময়ের সাথে আরাে সূক্ষ্ম হয়ে গেছে। আমরা বুঝি যে নগ্নতা একাধিক কারণে শেয়ার করা হতে পারে, প্রতিবাদের একটি রূপ হিসাবে ও সেইসাথে কোনাে সামজিক সমস্যার কারণ সম্পর্কে সচেতনতা বাড়াতে বা শিক্ষাগত বা চিকিৎসা সংক্রান্ত কারণে। যেখানে এই ধরনের অভিপ্রায় স্পষ্ট সেখানে আমরা সামগ্রীর প্রচারের জন্য অনুমতি দিই।

যৌন আবেদনঃ
আমাদের সম্প্রদায়ের মাপকাঠি অনুসারে যৌন হিংসা বা শােষণ বিষয়ে নিজেদের মতামত ও দৃষ্টিভঙ্গী আলােচনা করার জন্য এবং মনযােগ আকর্ষণ করার জন্য লােকেরা ফেসবুক ব্যবহার করে। আমরা এই আলােচনার গুরুত্ব বুঝেছি ও এটির অনুমতি দিতে চাই। তবে, যখন এই সমস্ত সামগ্রী প্রাপ্তবয়স্কদের মধ্যে যৌন সংঘাতের সুবিধা দেয়, উৎসাহিত করে বা সমন্বয় করে তখন আমরা তা সীমাবদ্ধ করি, এমনকি মুছেও ফেলি।

নিষ্ঠুর এবং অস্বস্তিকর অনুভূতিঃ
আমরা বিশ্বাস করি যে মানুষ যখন তাদের অসহায়ত্বের উপর ভিত্তি করে লক্ষ্যযুক্ত হচ্ছে বলে মনে করবে না তখন তারা আরও স্বাধীনভাবে নিজেদের মতামত শেয়ার করবে। তাই, এমন সামগ্রী যা গুরুতর শারীরিক বা । মানসিক ক্ষতির আক্রান্তদের লক্ষ্য করে তা আমরা নিষিদ্ধ করি।

অখণ্ডতা এবং সত্যতাঃ
স্প্যামঃ

আমরা মিথ্যা বিজ্ঞাপন, জালিয়াতি এবং নিরাপত্তা ভঙ্গের প্রতিরােধে বাণিজ্যিক স্প্যাম বিস্তার সীমিত করার জন্য কঠোর পরিশ্রম করি, যা মানুষের নানা মুহূর্ত ও মতামত ভাগ করে নেওয়ার এবং নিজেদের মাঝে সংযােগ ও যােগাযােগ করার ক্ষমতাকে খর্ব করে। আমরা লােকজনকে লাইক, অনুসরণকারী সংগ্রহ করা অথবা শেয়ার করার উদ্দেশ্যে ভুল বা বেঠিক তথ্য ব্যবহার করার অনুমতি দিই না৷

এগুলি করবেন নাঃ
• আর্থিক লাভের জন্য কৃত্রিমভাবে লাইক, কমেন্ট ও শেয়ারের বৃদ্ধি

• জাল অ্যাকাউন্ট তৈরি বা ব্যবহার করা অথবা অন্য লােকজনের অ্যাকাউন্টের সাথে নিজেকে একত্রিত করা।

মিথ্যা বর্ণনাঃ
প্রমাণীকরণ হল আমাদের সম্প্রদায়ের ভিত্তি। আমাদের বিশ্বাস, মানুষ যখন তাদের সত্য পরিচয় ব্যবহার করে তখন তাদের বিবৃতি এবং ক্রিয়াকলাপের জন্য তারা আরও বেশি পরিমানে দায়বদ্ধ থাকে। সেই কারণে লােকেরা দৈনন্দিন জীবনে যে নামে পরিচিত ফেসবুকে সেই নাম ব্যবহার করেই আইডি ওপেন ও অন্যদের সাথে যােগাযােগ করুক, আমরা তাই চাই।। আমাদের সত্যতার নীতিগুলি একটি নিরাপদ পরিবেশ প্রদানের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, যাতে লােকজন বিশ্বাস রাখতে পারেন এবং একে অপরের প্রতি দায়বদ্ধ থাকেন।

যা পােস্ট করবেন নাঃ
নিম্নলিখিত উপায়ে আপনার মিথ্যা পরিচয় দেওয়া-

• আমাদের নামের নীতিগুলি মানছে না এমন একটি নাম ব্যবহার

• মিথ্যা জন্ম তারিখ প্রদান

• তেরাে বছরের কমবয়সী কোনও ব্যক্তির প্রােফাইল তৈরি করা একাধিক অ্যাকাউন্ট বজায় রাখা।

• মিথ্যা প্রােফাইল তৈরি করা।

• অন্য যে কোন ব্যক্তির সাথে একটি অ্যাকাউন্ট শেয়ার করা।

• সাইট থেকে নিষিদ্ধ হওয়ার পরে অন্য Facebook অ্যাকাউন্ট তৈরি করা

• একটি পৃষ্ঠা, গােষ্ঠী, ইভেন্ট বা Instagram প্রােফাইল তৈরি বা পরিচালনা করা, কারণ পূর্ববর্তী পৃষ্ঠা, গােষ্ঠী, ইভেন্ট বা Instagram প্রােফাইলটি সাইট থেকে মােছা হয়েছিল।

ভুয়া খবরঃ
ফেসবুকে ভুয়াে খবর ছড়িয়ে পড়া আটকানাে একটি এমন দায়িত্ব যাতে আমরা অত্যন্ত গুরুত্ব দিই। আমরাও শনাক্ত করেছি যে এটা একটা কঠিন ও সংবেদনশীল সমস্যা।

আমরা লােকেদেরকে অকার্যকরী, বােকামিমূলক অতিরিক্ত সর্বজনীন উপদেশ না দিয়ে তাদেরকে সাম্প্রতিক বিষয়ে অবগত থাকতে সাহায্য করতে চাই। আপনাকে অবশ্যই বুঝতে হবে যে, ভুয়াে খবর ও বিদ্রুপ বা মতামতের মধ্যে একটি সূক্ষ্ম লাইন আছে।

এই সব কারণে আমরা ফেসবুক থেকে ভুয়াে খবর মুছে দিই না তবে এর পরিবর্তে নিউজ ফীডে কম দেখিয়ে তার শেয়ার ও ভিউয়ার উল্লেখযােগ্যভাবে কমিয়ে দিই। তবে, সঠিক তথ্য ও প্রমান্সাপেক্ষে আমরা সমস্ত ভুয়াে খবর মুছে ফেলতে অঙ্গিকারাবদ্ধ যেন তা কোনভাবেই কারাে ক্ষতির কারন না হয়।

মৃত ব্যক্তির স্মরণঃ
যখন কেউ মারা যান, তখন বন্ধু ও পরিবার আমাদের কাছে ব্যক্তিটির প্রােফাইলের নামের উপরে "স্মরন করা হচ্ছে" যােগ করে অ্যাকাউন্টটিকে স্মরণীয় করে তােলার অনুরােধ করতে পারে। এটি স্পষ্ট করে তােলে যে অ্যাকাউন্টটি এখন একটি স্মারক সাইট এবং লগইন করার চেষ্টা এবং প্রতারণামূলক কার্যকলাপের বিরুদ্ধে রক্ষা করে।

পরবর্তীতে আমরা এই প্রােফাইলটিতে কোনাে কিছু অপসারণ, আধুনিক করা বা পরিবর্তন করি না কারণ আমরা জীবিত অবস্থায় করা ব্যক্তির পছন্দগুলিকে সম্মান করতে চাই। আমরা লােকেদের মৃত্যুর পর তাদের অ্যাকাউন্টের যত্ন নেওয়ার জন্য একটি উত্তরাধিকারের পরিচিতি সনাক্ত করার বিষয়টিকে সম্ভব করে তুলেছি। লােকজন যদি মরে যাওয়ার পরে তাদের অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছতে চান তাহলে তারা আগে থেকে আমাদের জানাতে পারেন৷ যখন মারা যাওয়া ব্যক্তির নিকটতম আত্মীয় আমাদের জানায় যে মৃত ব্যক্তিটি তার অ্যাকাউন্টকে স্মরণীয় করে তােলার থেকে মুছে ফেলা পছন্দ করতেন তখন আমরা প্রােফাইলগুলিকে মুছে ফেলতে পারি।

মেধা সম্পত্তি সম্মানঃ
ফেসবুক মেধা সম্পত্তি সম্পর্কিত অধিকারগুলিকে গুরুত্ব সহকারে বিবেচনা । করে এবং বিশ্বাস করে যে সেগুলি আমাদের সম্প্রদায়ের মধ্যে মত প্রকাশ, সৃজনশীলতা ও উদ্ভাবনী বিষয় প্রচারের জন্য গুরুত্বপূর্ণ। ফেসবুকে আপনি যেসব সামগ্রী এবং তথ্য পােস্ট করেন সেগুলির অধিকারী আপনি এবং আপনি আপনার গােপনীয়তা এবং অ্যাপ্লিকেশন সেটিংসের মাধ্যমে সেগুলি শেয়ার ও কমেন্ট করা নিয়ন্ত্রণ করুন৷

যদিও, ফেসবুকে কোন সামগ্রী শেয়ার করার আগে, দয়া করে নিশ্চিত করে। নেবেন যে আপনি এটি করার জন্য উপযুক্ত৷ আমরা আপনাকে অন্যান্য লােকের কপিরাইট, ট্রেডমার্ক, এবং অন্যান্য আইনগত অধিকারগুলিকে সম্মান করতে বলি৷ ব্যক্তি এবং সংগঠনগুলির মেধা সম্পত্তির অধিকার রক্ষা এবং প্রচার করায় সাহায্য করতে আমরা সমর্পিত। তাই ফেসবুকের পরিষেবার শর্তাবলী লােকেদের এমন সামগ্রী পােস্ট করার অনুমােদন দেয় যা অন্য কারাের মেধা সম্পত্তির অধিকার লঙ্ঘন করে, যার মধ্যে। কপিরাইট ও ট্রেডমার্কও অন্তর্ভুক্ত।

আমরা আমাদের দ্বি-বার্ষিক স্বচ্ছতা প্রকাশ প্রতিবেদন থেকে প্রাপ্ত মেধা সম্পত্তির প্রতিবেদন সম্পর্কে তথ্য প্রকাশ করি, যা https://transparency.facebook.com/ থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

একজন অধিকারী নিজে বা একজন অনুমােদিত প্রতিনিধির কাছ থেকে একটি প্রতিবেদন পাওয়ার পর, আমরা এমন সামগ্রী সরিয়ে ফেলব অথবা সীমাবদ্ধ করব যা এতে জড়িতঃ

• কপিরাইট লঙ্ঘন

• ট্রেডমার্ক লঙ্ঘন

সামগ্রী-সম্পর্কিত অনুরােধঃ
আমরা এগুলি মেনে চলিঃ

• ব্যবহারকারীর নিজস্ব অ্যাকাউন্ট অপসারণের জন্য করা অনুরােধ | একটি যাচাইকৃত একাউন্ট (ট্রাস্টেড) পরিবারের সদস্য বা । নির্বাহক থেকে সম্প্রতি মৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টটিকে অপসারণের অনুরােধ।

• একজন অনুমােদিত প্রতিনিধির থেকে একটি অক্ষম। ব্যবহারকারীর (ডিজাবেল বা হ্যাককৃত) অ্যাকাউন্ট অপসারণের অনুরােধ।

অপ্রাপ্তবয়স্কদের অতিরিক্ত সুরক্ষাঃ
আমরা এগুলি মেনে চলিঃ

• অপ্রাপ্তবয়স্ক ব্যক্তির অ্যাকাউন্ট মােছার জন্য অনুরােধ করা

• শিশু নির্যাতনের বর্ণনামূলক ছবি মােছার সরকারী নির্দেশ,

উদাহরণস্বরূপ, কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি দ্বারা মারা অথবা কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি দ্বারা গলা টেপা বা শ্বাসরােধ করা । অনিচ্ছাকৃতভাবে বিখ্যাত হওয়া অপ্রাপ্তবয়স্কদের উপর হামলা অপসারণের জন্য আইনি অভিভাবকের অনুরােধ।

উপসংহারঃ
ফেসবুক বিশ্বাস করে তার কমিউনিটি স্ট্যান্ডার্ড নীতিমালার অধীনে। সারাবিশ্বের প্রতিটি মানুষ নিজেকে নিরাপদ অনুভব করবে এবং নিজস্ব মতামত ও মুহূর্ত অন্যদের সাথে শেয়ার করে নিতে অধিকতর উৎসাহ বােধ করবে।

তাই, সর্ব-অবস্থায় ও সর্ব-পরিস্থিতিতে আমরা আমাদের সমস্ত কমিউনিটি স্ট্যান্ডার্ড মেনে চলতে সবাইকে অনুরােধ করে থাকি যেন তা লঙ্ঘন করার কারনের কোন অনাকাঙ্ক্ষিত পরিবেশ যেমন পােস্ট সরিয়ে ফেলা, বা একাউন্ট ডিজাবেল করার মত বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি না করে।

Post Related Things: Bangla Blog, ফেসবুক কমিউনিটি স্টান্ডার্ড, Facebook Community Standard, ফেইসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড,নতুন ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড,আপডেট ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড,ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড পর্ব-৪,ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড পর্ব-৩,ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড পর্ব-২,ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড পর্ব-৬,ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড বাংলায়,নতুন ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড 2022,ফেইসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড পর্ব-১,ফেইসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড পর্ব-৩, facebook community standards, facebook community standards disable, go to community standards facebook, facebook community standards problem, facebook account disabled community standards, how to fix facebook community standard problem, facebook community standards problems, facebook disabled community standards, go to community standards, how to fix facebook community standard issue, facebook community standards violation, community standards
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url